Google Logo
২৪.১০.২০২১ খ্রিঃ তারিখে দুবাই-চট্টগ্রাম-ঢাকাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট নং BG-4148 থেকে ১০৪ পিস স্বর্ণবার আটক

গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর অবগত হয় যে, ২৪.১০.২০২১ খ্রিঃ তারিখে দুবাই-চট্টগ্রাম-ঢাকাগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট নং BG-4148 এর মাধ্যমে স্বর্ণ চোরাচালান সংঘটিত হতে পারে। এর প্রেক্ষিতে বিমানবন্দরের বিভিন্ন পয়েন্টে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীগণ সতর্কতা মূলক অবস্থান গ্রহণ করেন। পরবর্তীতে দুবাই হতে আগত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ফ্লাইট নং BG-4148 আনুমানিক রাত ৯:১৫ ঘটিকায় হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণ করার পর কাস্টমস গোয়েন্দা ও তদন্ত সার্কেল, এয়ারপোর্ট (‘বি’ শিফট), ঢাকা এর শিফট ইনচার্জের নেতৃত্বে উক্ত সার্কেলের কর্মকর্তা ও কর্মচারীগণ বিমানের অভ্যন্তরে রামেজিং বা বিশেষ তল্লাশীর জন্য প্রবেশ করেন। তল্লাশী কালে উক্ত এয়ার ক্রাফটের প্রবেশদ্বারের বামদিকে বিমানের কার্গো হোলের মাঝখানের চেম্বারে ছাই রংয়ের ০৩ (তিন) টি কাপড়ের বেল্টের ভেতরে অভিনব উপায়ে লুকানো অবস্থায় কালো স্কচটেপে মোড়ানো ০৩ (তিন) টি প্যাকেটে পরিলক্ষিত হয় এবং প্যাকেট গুলো উদ্ধার করা হয়। পরবর্তীতে উক্ত ০৩টি প্যাকেট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকার কাস্টমস ব্যাগেজ কাউন্টারে আনা হয় এবং বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে খোলা হয়। উক্ত ০৩টি বান্ডিল খুলে ১০৪ পিস স্বর্ণবার পাওয়া যায়, যার মোট ওজন ১২,০৬৪ (বারো হাজার চৌষট্টি) গ্রাম এবং আনুমানিক বাজারমূল্য ৮,৪৪,০০,০০০/- (আট কোটি চুয়াল্লিশ লক্ষ) টাকা। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর সংশ্লিষ্ট এয়ারক্রাফটের উল্লিখিত কার্গো হোলের মাঝখানের চেম্বারের অভ্যন্তরে ছাই রংয়ের ০৩ (তিন) টি কাপড়ের বেল্টের ভিতরে কালো স্কচ টেপ দিয়ে মোড়ানো অবস্থায় অত্যন্ত সুকৌশলে লুকিয়ে স্বর্ণবারসমূহ অবৈধভাবে সরকারি ধার্যকৃত শুল্ককরাদি ফাঁকি দিয়ে চোরাচালানের উদ্দেশ্যে দেশে আনা হয়েছে, যা পরবর্তীতে যেকোনো পথে বিমানবন্দর সীমানার বাইরে পাচারের আশঙ্কা ছিল। এক্ষেত্রে, কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্ম তৎপরতায় তা প্রতিরোধ করা সম্ভব হয়েছে। আটককৃত স্বর্ণবার গুলো কাস্টমহাউস, ঢাকার মূল্যবান শুল্ক গুদামে জমা প্রদান করা হয়েছে।

 

উক্ত আটকের বিষয়ে The Customs Act, 1969 অনুযায়ী বিভাগীয় মামলা এবং একটি ফৌজদারী মামলা দায়েরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। উল্লেখ্য, চলতি অর্থবছর (২০২১-২০২২) -এ কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক এখন পর্যন্ত ৬৬.৯৬৪ কেজি স্বর্ণআটক করা হয়েছে যার আনুমানিক বাজার মূল্য প্রায় ৪৭ কোটি টাকা। বিগত ২০২০-২০২১ অর্থবছরে ১৭৪.৪৯ কেজি এবং ২০১৯-২০২০ অর্থবছরে ১৮০.৩৫ কেজি স্বর্ণ কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক আটক করা হয়। আরও উল্লেখ্য, গত ০৯/১০/২০২১ খ্রিঃ তারিখে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সিভিল এভিয়েশন এর নিরাপত্তাকর্মী জনাব বেলাল উদ্দিন-কে ৮০ পিস, প্রায় ৯.২৮ কেজি স্বর্ণসহ আটক করা হয় এবং গত ০৬/১০/২০২১ খ্রিঃ তারিখে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট নং- ইএ-৪০৪৮ এর টয়লেট থেকে ১২০ পিস, প্রায় ১৪ কেজি স্বর্ণ আটক করা হয়।