Google Logo
কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক সোহাগ পরিবহনের গাড়ী থেকে প্রায় ৬.৭২৮ কেজি ওজনের ৫৮টি স্বর্ণের বার উদ্ধার

গোপন সংবাদের ভিত্তিতে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর অবহিত হয় যে, ১৪.০৯.২০২১ খ্রিঃ তারিখে ঢাকার মালিবাগ হতে সাতক্ষীরা গামী সোহাগ পরিবহনে স্বর্ণ চোরাচালান হবে। অতঃপর কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর, ঢাকা এর মহাপরিচালক মহোদয়ের দিক- নির্দেশনা অনুযায়ী সহকারী পরিচালক জনাব মোঃ ইফতেখার আলম ভূঁইয়া এর নেতৃত্বে ১৪.০৯.২০২১ খ্রিঃ তারিখে সন্ধ্যা থেকে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের গোয়েন্দা টিম উক্ত সোহাগ পরিবহনের সম্ভাব্য গমনপথের আশেপাশে গোপনে অবস্থান নেন। গোপন সংবাদের ভিত্তিতে উল্লিখিত সোহাগ পরিবহনের গাড়িটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকা সংলগ্ন ট্রাফিক সিগনাল এলাকায় পৌঁছালে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের গোয়েন্দা টিম গাড়িটি নিশ্চিত হয়ে গাড়িতে উঠে বিভিন্ন অংশ তল্লাশী করে। দীর্ঘক্ষণ তল্লাশী শেষে আনুমনিক রাত ০৯.১৫ ঘটিকার দিকে সোহাগ পরিবহন গাড়িটির ড্রাইভারের সিটের নিচে সুকৌশলে লুকায়িত অবস্থায় ৫৮( আটান্ন) টি স্বর্ণের বার পাওয়া যায়, যার ওজন ৬.৭২৮ কেজি (প্রায়), যার আনুমানিক বাজার মূল্য ৪.৪৫ কোটি টাকা (প্রায়)। উক্ত গাড়ির নম্বর ঢাকা মেট্রো ব ১৪-৯৫১৪। অভিযান পরিচালনাকালে আলোচ্য ঘটনায় সর্ম্পক্ততার দরুন ০৩(তিন) জনকে আটক করা হয়।

আটককৃত ০৩ (তিন) জন হলেন-

(১) মোঃ শাহাদাৎ হোসেন (ড্রাইভার), পিতা: মোঃ শাহাজান,মাতা: রাহিমা বেগম, বাসা: দঃপাড়া, গ্রাম: গদখালী, পো: কলারোয়া-৯৪১০, থানা: কলারোয়া, কলারোয়া পৌরসভা, ও জেলা: সাতক্ষীরা;

(২) মোঃ ইব্রাহীম (হেল্পার), পিতা: মোঃ ইউসুফ খাঁ, মাতা: মোছাঃ রাশিদা খাতুন, গ্রাম: কানিপাড়া, তুলষীডাঙ্গা পশ্চিম, পো: কলারোয়া-৯৪১০, থানা: কলারোয়া, কলারোয়া পৌরসভা, ও জেলা: সাতক্ষীরা; এবং

(৩) মোঃ তাইকুল ইসলাম (সুপার ভাইজার), পিতা: আব্দুল্লাহ মোহাম্মদ তবিবর রহমান, মাতা: মোছাঃ রহিমা বেগম, গ্রাম: + পো:-লেবুতলা, থানা: কোতোয়ালী ও জেলা: যশোর।

আটককৃত অবৈধ স্বর্ণবার চোরাচালানে ব্যবহৃত গাড়িটি যার নম্বর- ঢাকা মেট্রো-ব ১৪-৯৫১৪ আটক করা হয়। উক্ত আটকের বিষয়ে The Customs Act, 1969 অনুযায়ী বিভাগীয় মামলা দায়েরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে এবং আটককৃত আসামীদের বিরুদ্ধে ফৌজদারী মামলা দায়েরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

উল্লেখ্য, বর্তমানে ২০২১-২০২২ অর্থ বছরের বিগত জুলাই-আগস্ট /২০২১ দুইমাসে ১০.৯৩১ কেজি স্বর্ণ কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর কর্তৃক আটক করা হয়েছে। বিগত ২০২০-২০২১ অর্থ বছরে এ দপ্তর কর্তৃক আটককৃত স্বর্ণের পরিমাণ ১৭৪.৪৯ কেজি। বিগত ২০১৯-২০২০ অর্থ বছরে এ দপ্তর কর্তৃক আটককৃত স্বর্ণের পরিমাণ ১৮০.৩৫ কেজি। বিগত ২০১৮-২০১৯ অর্থ বছরে এ দপ্তর কর্তৃক আটককৃত স্বর্ণের পরিমাণ ১৬৯.৩৫ কেজি।